Thursday, January 27, 2011

চড়ুইভাতি

 চড়ুইভাতি কথাটা আজকাল আর ব্যবহার হয় না ৷বনভোজন ও নয় ৷আমরা এখন বলি পিকনিক ৷

এই শীতের মরশুমে সবাই নিশ্চই পিকনিকে যাছে , কলকাতার উপকন্ঠে, নদীর পারে অথবা কোনো পুরনো বাগানবাড়িতে৷আমার প্রথম পিকনিকও  তখন্ কার কলকাতার উপকন্ঠে , সে জায়গা এখন কল্লোলিনী কলকাতা ৷সিরিটির থেকে যে রাস্তা এখন বেহালার দিকে গিয়েছে, পঞ্চাশের দশকে সেটার চারপাশে ছিল গ্রামীন পরিবেশ ৷কাঁচা রাস্তা , ধান ক্ষেত আর অনেক পেয়ারার বাগান ৷রাস্তার মোড়ে কোথাও একটা আঁসফলের গাছ ছিল, যে গাছ থেকে আমরা অনেক আঁসফল পেড়ে খেয়েছিলাম৷সেই প্রথম , তার পরে এই বছরখানেক আগে বাজার থেকে কিছু আঁসফল কিনেছিলাম , সে স্বাদ কিন্তু পাই নি
আমার বয়স তখন  নয় বা দশ , আমরা সমবয়সী এক দল ছেলে মিলে এসেছিলাম পিকনিকে ৷টটিদার উদ্যোগে , টটিদারই উৎসাহে ৷টটিদা ছিলেন আমাদের থেকে সাত আট বছরের বড়, তখন স্কুলের উঁচু ক্লাসে পড়েন, কিন্তু আমাদের বয়সী ছেলেদের সঙ্গে ছিল তার বন্ধুত্ব ৷আমাদের নিয়ে তিনি একটা ক্লাব গড়েছিলেন , তাতে কম করে কুড়ি পঁচিশজন  ছেলে জড়ো হয়েছিল ৷টটিদার বাড়ির সামনেই ছিল চারুর মাঠ ,আমাদের খেলার মাঠ , আমাদের বাড়ির খুব কাছেই ৷মাঠটা কোনো এককালে পুকুর বুজিয়ে তৈরি হযেছিল, বর্ষায় খুব জল জমত ৷আমরা বর্ষাকালেও সেই গোড়ালি উঁচু জলে খেলাধুলো করতাম ৷বাড়িতে তার জন্য বকাও কম খেতে হত না ৷
প্রত্যেক বিকেলে আমরা সব জমা হতাম চারুর মাঠে ৷সেখানে টটিদার নির্দেশে আমরা কুচকাওয়াজ করতাম সারি বেঁধে ৷তার পরে হত নানা ধরনের খেলাধুলো ৷ টটিদার এক বিশেষ আকর্ষনি  শক্তি ছিল আর ছিল  নেতৃত্ব দেবার স্বাভাবিক ক্ষমতা, আমরা তাকে ভালবাসতাম, তাকে মান্য করতাম ৷ টটিদার ও ছিল আমাদের সবার প্রতি সমান স্নেহ ৷
টটিদাই উদ্যোগ নিয়ে সেবার আমাদের পিকনিকের আয়োজন করলেন ৷সিরিটিতে ওঁর কোনো আত্মীয়রা থাকতেন , তাদের বাড়ির কাছেই জায়গা ঠিক হযেছিল ৷আমাদেরই বন্ধুদের কেউ একটা ঠেলা গাড়ি জোগাড় করে এনেছিল , তাতে বাসনকোসন চাপিয়ে আমরা এক সকালে হাঁটা পথে রওনা দিলাম সিরিটির উদ্দেশ্যে । কালিঘাট থেকে পথ কিছু কম নয় কিন্তু আমরা তখন ছোট আর উৎসাহে ভরপুর ,হই হট্টগোল করতে করতে পথ পেরিয়ে এলাম ।
একটা পেয়ারা  বাগানের ভিতর আমাদের জায়গা ঠিক হলো , পাশে একটা পুকুর ,একেবারে প্রকৃত বনভোজনের পরিবেশ ৷আমাদের মধ্যে সম্ভবত অরুন ই রান্নার উদ্যোগ নিয়েছিল , আর কে কে আমার মনে নেই , কিন্তু আমরা ভাত মাংসের ঝোল ঠিকই খেয়েছিলাম ।সারাদিন ধরে পেয়ারা  বাগানে দাপাদাপি করেছি , গাছে উঠেছি , পিঁপডের কামড় খেয়েছি , বিনা অনুমতিতে  পেয়ারা পেড়ে খেয়েছি ,কিভাবে দিন কেটে গিয়েছে জানতেই পারিনি ৷সূর্য ডোবার আগেই অবশ্য টটিদা আমাদের জড়ো  করে, জিনিসপত্র গোছগাছ করিয়ে নিলেন ৷তার পর এক  ঝাঁক স্মৃতি নিয়ে বাড়ি ফেরার পালা ।        


সেই আঁসফল গাছটা আর নেই , সেই পেয়ারা বাগান ও কবে বিলীন হযে গেছে , কিন্তু আমার মনের কোনায় রয়ে গেছে আনন্দের এক টুকরো  স্মৃতি, হীরের টুকরোর মত । এতদিন পরে এই  জানুয়ারির শীতে , সূর্যের কোমল আলোয়  হটাৎই সেটা ঝলসে উঠলো ।  
                     

4 comments:

  1. Sundar lekha , tobe Font ta ektu badao, nahole podte ashubidha.

    ReplyDelete
  2. Transliterate e lekhata bishesh subidher na.Save o kora jay na, fale hatat ee hariye jay.Natun kore likhte hoy.Samay nay.tarpar cut and paste.
    Sekhaneo problem hoy.
    Good to know you liked it.Will remember about the font.Don't use firefox.It possibly reduces the font.

    ReplyDelete
  3. দ্বিজু
    ভালো লিখেছিস. ঠেলাগাড়ি নিয়েছিলাম কীনা বা কে ওটা চালিয়েছিল সেটা মনে করতে পারছি না. হেটে গিয়েছিলাম সেটা মনে আছে. তা ছাড়া কী করে যাব? তবে মনে হয় আশফল গাছ Tatiderder ছিল. ওদের ওখানে একটা বাড়ি ছিল. পিকনিক হয়েছিল ঠিক কিন্তু মাংস কী হয়েছিল? মাংস রান্না করতে কী আমরা জানতাম ?
    ঘটনাটা স্বপ্নের মত মনে হয়. পয়সাটা মনে হয় Tatida দিয়েছিল. আমাদের জীবনে Tatider অবদান অনেকখানি . পারলে দেখা করিস একদিন. তোর ফ্লাটের খুব কাছে.
    Tatida বাংলায় লিখতে পারলাম না বলে লজ্জিত .
    দাদামনি

    ReplyDelete
  4. It was a wheel barrow,the kind corporation sweepers use to collect and carry road litters, but clean.
    Now that you say it, the meal possibly was khichudi- my memory is also vague on this,but meat curry,as you say, was unlikely.

    ReplyDelete